Wednesday 26 January, 2011

হিজিবিজি ২৬।০১।২০১১






Enclosed please find herewith…বা Please refer to letter dated আমার লেখা মানেত এইরকম

এতদিনে মুফতে একটা জায়গা পাওয়া গেছেআমি হিজিবিজি কাটবো,হাবিজাবি লিখবো,যাচ্ছেতাই বলবো পাঁচ-সাতজন পাঠকত পেয়েই যাবো

আমারঠাকুমা গত হয়েছিলেন, তখন আমার পাঁচ বছর বয়েস হবেপাঁচভাই দুইবোনের,আমিই সবার ছোটতবে আমার বেশ মনে পড়ে, খুব ছোটখাঠো চেহারা ছিল ঠাকুমার কোমর থেকে সামনের দিকে অনেকটা ঝুকে চলাফেরা করতো,তাই আরো ছোটখাঠো লাগতোবিধবা, স্বপাকাহারী মানুষসর্বক্ষণ এই ছুঁয়ো না’,ওই ছোঁয়া লেগেগেল গেল ভাব তবে দুপুরবেলায় ঘুম থেকে উঠে ঠাকুমারপাতের ভাত’(মানে ঠাকুমার lunchএর বাকি ভাত তরকারি-এখন বুঝি, ইচ্ছা করেই বেশী বানাতো) আর রাতে গরম দুধে-ভেজানো জনতা ষ্টোভে করা রুটি আহা! সেই অমৃতের স্বাদ এখনও মুখে লেগে আছে আমরা তীর্থের কাকের মত বসে থাকতামতবে,ঠাকুমার লাইনের কোনোদিন গণ্ডগোল না কার, কোন বার লাইন আসবেআইজ বিষ্ষুদবার,ছুটকইন খাইব

আমার বাবারা চারভাই,ঠাকুমা তাঁর চার ছেলের কাছেই ঘুরিয়ে-ফিরিয়ে থাকতেন বৃদ্ধ বয়েস, ওষুধপত্র লেগেই থাকত বাবা ডাক্তার ছিলেন,সেজন্য ঠাকুমা আমাদের বাড়িতে বেশী থাকতেন ঠাকুমা মানে সাদা কালো সরু পাড়ে ধুতি,হাটুর কিছুটা নীচ থেকে ন্যাড়াসম মাথা পর্যন্ত আলগাভাবে জড়ানো চৌকো একটা কোরা কাপড়ের কর্ণের দিকের কোণার খুঁটগুলো বেধেঁ একটা পুটুলি, তারমধ্যে রুদ্রাক্ষের মালা ,ডানহাতে বুকের কাছে ধরে, জপে যাচ্ছে,দিবারাত্র বা অহর্নিশ অবিরত জপও চলছে,’হরে রাম,হরে কৃষ্ণ, কৃষ্ণ কৃষ্ণ হরে হরে সঙ্গে চলছে বকাঝকা, খ্যাচ্ খ্যাচ বেশীরভাগ সময়ই ছোঁয়াছুঁয়ি নিয়ে,মাঝেমধ্যে আমাদের পড়া নিয়ে এই খ্যাঁচ খ্যাঁচ এর মধ্যে যত না বিরক্তি ছিল, অনেক বেশী ছিল প্রশ্রয়-এখন বুঝি

অনেকদিন পর আমার ঠাকুমার কথা মনে এল, দূরথেকে দেখি এক ঠাকুরমা-সমা আসছেনঠিক ওইভাবে সামনে বেশ খানিকটা ঝুকে,ডান হাতটা ঠিক সেইভাবেই বুকের সামনে ধরা পুঁটুলি ঠাওর পেলাম যখন দেখলাম,পুঁটুলির রঙ কালোএই ঠাকুরমা- শাড়িটা অনেক বেশী ধবধবে সাদা উনি আমার দিকে আসছেন,আমিও উনার দিকে যত কাছাকাছি আসছি, আরও দ্রুতপরিবর্তনদেখছি আরও খানিকটা কাছে হয়ে নজরে এলো, ঠাকুরমার পরণে মেখেলা-চাদর,মুখেও যেন কি জপ করছে ঠিক যখন আমি ঠাকুরমা cross করছি আর উনি আমাকে এক বিশাল পরিবর্তনের ঢেউ আমার ওপর আছড়ে পড়লো ঠাকুরমার ওই নকশিকাটা কালো পুঁটুলি থেকে ভেসে এলো, জগজিৎ সিং গলায়,”হে রাম,হে রাম



2 comments:

  1. CRISIS

    28.01.11
    আমার ওপরের দাদা কান্তিদা। তোরা চিনিস। ওর হঠাৎ Heart Attack হয়েছে। Angiogram হয়েছে। Immediately Angioplasty Surgery করতে হবে।

    ReplyDelete
  2. .চিনতা করিস না,angiogram যখন হয়েছে সব ঠিক হয়ে যাাবে

    ReplyDelete

Note: only a member of this blog may post a comment.