Thursday 30 December, 2010

TORA KI KEU , AMAKE EKTU JAL DIBI RE

(podte hobe) tora ki keu ektu amay bangla-y lekha ta sikhiye dibi re!

Caption ta Paschim Bongo sarkar-er ek jandrel adhikarik aaj theke pray 22 yrs agay , Haldia-y bosay bolechhilen

3 comments:

  1. বেশ মনে আছে সে মুহূর্তটার কথা। সিনেমাটা(!) সবে শেষ হয়েছে। Credit Titles গুলো দেখাচ্ছে। নটনটীদের তীখ্ন স্বর ও আবেগে চোবানো দৃষ্টিগুলোর রেশ মনের মধ্যে ঘুরপাক খাচ্ছে। ঘরটা নিস্তব্ধ, কারণ আমরা কেউই আমাদের চারপাশে তৈরী হয়ে যাওয়া virtual world থেকে বেরোতে চাইছি না, পাছে শরীর শক্ত-করা রিরংসাটা হঠাত্ করে চলে যায়। আমার হাতে রিমোট, টিভির সবচেয়ে কাছে আমি বসে। অপেক্ষা করছি কখন টিভিটা বন্ধ করব।মনে আছে,সিনেমাটা যখন শুরু হয়েছিল, আমার পিছনে ছিল সেনসাহেব; একটু দূরে ডানদিকে মানস; একদম পিছনে দেওয়ালে পিঠ দিয়ে GB. কিন্তু সিনেমা চলাকালীন কেউই অন্য কারো দিকে নজর দিই নি। কারণটা াবশ্যই স্পষ্ট। ফলে আমি জানিনা, কেউ ইতিমধ্যে position change করেছে কি না।
    সবে টিভিটা বন্ধ করে বলতে যাব 'চল, খেতে যাবি না কি?'; তার আগেই সেনসাহেবের গলা শুনলাম 'তোরা কি কেউ একটু জল দিবি?' স্বরটার মধ্যে ক্লান্তি, আবেশ, আকুতি ও আনন্দের একটা অদ্ভুত সংমিশ্রন। আমরা সবাই মিলে একসংগে সেনসাহেবের দিকে ফিরে তাকালাম। আহা! সে কি দ,শ্য! জন্মজন্মান্তরেও ভুলিব না। সেনসাহেবের মুখে একটা অপার্থিব আনন্দ, ঠোঁটে ঝুলে আছে ধরা প'ড়ে যাওয়া লাজুক হাসির আভাস আর সামনে ছড়িয়ে আছে আনন্দের কারণ। নটনটীরা তাদের effect সেনসাহেবের ওপর রেখে গেছে।

    মনে আছে, আমাদের হাসি থেমেছিল exactly আট মিনিট পর। ততক্ষনে রিরংসা সব উবে গেছে।Old Monk-এর নেশার পন্চত্ত্বপ্রাপ্তি ঘটেছে। খিদেয় পেট চূঁইচূঁই করছে। কিন্তু সেনসাহেবের ওপর কেউ রাগ করি নি।

    ReplyDelete
  2. লেখাটা প'ড়ে কেমন লাগল, জানাস। লিখতে লিখতে, নিজেই এত হাসছি য়ে বাকীরা ভাবছে হলটা কি!

    ReplyDelete
  3. Sab thik achhe... ekdom punctilious ( engraji ta tor kachh theke sekha, useage thik achhe toh?) bibaran... ami oi ekline likhte giye nije nijei kato hesechhi, tor eto ta likhte giye je haste haste pet byatha hoye gachhe bujhtei parchhi...

    Toh be ekta songjojan toke kortei hobe...
    Amra jakhon seje guje sobai jomie bosaychhi,amader prostuti-porbo nikhuntbhabe sesh, thik takhon-e Jandrel officer-er, aadesh ba sanirbando anurodh, " dekh, eta Ghosh-saheb er ghar(amake thakte diyechhe), tor keu nongra korbi na boledilam,"

    ReplyDelete

Note: only a member of this blog may post a comment.